টেক

এআই সম্পাদিত ছবিতে লেবেল দেখানোর জায়গা পরিবর্তন করছে মেটা

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহারে ছবি সম্পাদনার পর ফেসবুক বা ইনস্টাগ্রামে প্রকাশ করলে ‘এআই ইনফো’ লেবেল প্রদর্শন করে থাকে মেটা। ফেসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেডসে পোস্টের ওপরে প্রোফাইল নামের নিচে এই লেবেল দেখানো হয়। এবার লেবেলটি দেখানোর জায়গা পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে মেটা। এক ব্লগে এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক বা ইনস্টাগ্রাম পোস্টের ডান দিকে থাকা তিনটি ডট মেনুতে ক্লিক করার পর এআই ইনফো নামের একটি অপশন দেখা যাবে। সেখানে ক্লিক করার পর ছবি বা ভিডিওটিতে এআই প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানা যাবে। মেটা বলছে, ছবি বা ভিডিওতে এআই ব্যবহৃত হলে তা আরও ভালোভাবে জানতে এই পরিবর্তন আনা হয়েছে। খুব শিগগিরই এসব পরিবর্তন ফেসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেডসের পোস্টে দেখা যাবে।

লেবেল যুক্ত করার শুরুতে এআই সম্পাদিত ছবি ফেসবুক বা ইনস্টাগ্রামে প্রকাশ করলে ‘মেড বাই এআই’ লেবেল প্রদর্শন করা হতো। কিন্তু নিজেদের তোলা ছবিকে এআই টুল দিয়ে সামান্য সম্পাদনা করলেও মেড বাই এআই লেবেল দেখানোয় বিপত্তি ঘটে। এই বিভ্রান্তি দূর করতে পরবর্তী সময়ে এআই সম্পাদিত ছবিতে ‘মেড বাই এআই’-এর বদলে ‘এআই ইনফো’ প্রদর্শন করার সিদ্ধান্ত নেয় মেটা।

এআই প্রযুক্তি কাজে লাগিয়ে সহজেই বিভিন্ন বিষয়ের ছবি কৃত্রিমভাবে তৈরি করা যায়। কিন্তু এর মাধ্যমে ভুয়া ছবি তৈরি করছেন অনেকেই। আর তাই ফেসবুক-ইনস্টাগ্রামে কেউ কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে তৈরি ছবি পোস্ট করলেই সেগুলোয় স্বয়ংক্রিয়ভাবে লেবেল যুক্ত করে থাকে মেটা। এআই ইনফো লেবেলে ট্যাপ করলে একটি পপআপ বক্স দেখা যায়। যেখানে বলা হয়, এই ছবি এআই টুল ব্যবহার করে তৈরি করা হয়েছে বা এআই টুল দিয়ে ছবিটি সম্পাদনা করা হয়েছে।